বাচ্চাদের জন্য স্বাস্থ্যসম্মত মিক্সড সবজি রোল

ক্ষতিকর খাবার থেকে বাচ্চাদের খাদ্যাভ্যাসকে পরির্তন করতে ঘরে বানানো স্বাস্থ্যসম্মত নাস্তার রেসিপি এখানে তুলে দেওয়া হলো। রেসিপির প্রধান উপকরণ সবজি হলেও খেতে সুস্বাদু হবে। তাই বাচ্চারা খেতে আগ্রহী হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ঘরে বসে কীভাবে মিক্সড সবজি রোল বানাবেন |


উপকরণ: 
ময়দা এককাপ, একটি ডিম, গাজর, ফুল কপি, মটরশুটি, পেপে, বরবটি বা মৌসুমি অন্য কোনো সবজি হতে পারে। এর সঙ্গে পরিমাণ মতো লবণ, বিস্কুটের গুঁড়া, মাছ সিদ্ধ করে (কাঁটা বেঁছে) কিমার মত করে নিতে হবে। তবে আপনি চাইলে মাছের বিকল্প হিসেবে মাংসও নিতে পারেন। 

 বানানোর প্রক্রিয়া:
প্রথমে সবজিগুলো ভালোভাবে সিদ্ধ করে ব্লেন্ডারে পেস্ট বা বেটে নিতে হবে। তার পর এক কাপ সবজি পেস্ট এককাপ ময়দার সঙ্গে ডিমের কুসুম (সাদা অংশ রেখে দিবো) মেখে নিতে হবে। এই তরল খাদি অল্প অল্প করে প্রাইয়ে ফেলে রুটির মতো ছড়িয়ে দিতে হবে। পরে রুটির মধ্যে সিদ্ধ মাছ বা মাংসের কিমাসহ অন্য সব উপকরণ দিয়ে পাটিসাপটা পিঠার মত তৈরি করতে হবে। এখন ভেতরে মাছ বা মাংসের পুর দিয়ে রোলের মতো তৈরি করবেন। বানানো শেষে ডিমের সাদা অংশ ভালো করে গুটে রোলের ওপর প্রলেপ দিতে হবে তারপর বিস্কুটের গুঁড়া মেখে ১০ থেকে ১৫ মিনিট নরমাল ফ্রিজে রেখে দিতে হবে। এর পর হালকা তেলে ব্রাউন করে ভেজে নিতে হবে। আর এভাবেই তৈরি হয়ে যাবে সুস্বাদু সবজি রোল।


Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel