শিশুদের জন্য নারকেল দুধ দিয়ে মাছের তরকারি

এই তরকারিটির একটি হালকা এবং ক্রিমি স্বাদ রয়েছে এবং এটি শিশু, সদ্য হাঁটতে শেখা বাচ্চা এবং একটু বড় শিশুরা ভালোভাবে উপভোগ করতে পারবে।


উপাদানসমূহ

নারকেলের দুধ

শুকনো লঙ্কার গুড়ো

নুন

জল

টেম্পারিংয়ের জন্য

তেল

কারি পাতা

গোটা মেথী

ম্যেরিনেট করার জন্য

মাছ

হলুদ গুড়ো (হলদী)

নুন

ভাজা এবং পেষার জন্য

তেল

গোটা জিরা (জিরা)

গোটা ধনে বীজ

আদা

রসুন

কাচা লঙ্কা

ছোট পিঁয়াজ (একটার অর্ধেক)

টমাটো

নারকেল বাটা


তৈরী করার পদ্ধতি


পেঁয়াজ এবং রসুনের লবঙ্গ খোসা ছাড়ান। আদা ও টমেটো কুচি এবং মরিচ কুচি করে কেটে নিন। অথবা, যদি আপনার শিশু মশলাদার খাবারের প্রতি খুব বেশি আগ্রহী না হয়, তাহলে আপনি লঙ্কাটা পুরোটা রেখে দিতে পারেন এবং শুধুমাত্র স্বাদের জন্য সিদ্ধ করার জন্য ব্যবহার করতে পারেন।

তেল গরম করে তাতে জিরা, গোটা ধনে যোগ করুন এবং এক মিনিট ভাজুন। এরপর এতে কাঁচা লঙ্কা, আদা এবং রসুন যোগ করুন এবং রসুন বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। এরপর তাতে পেঁয়াজ মেশান এবং সেগুলি স্বচ্ছ না হওয়া পর্যন্ত রান্না করুন। 

তারপর টমেটো মেশাতে হবে এবং নরম না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এরপর নারকেল বাটা মিশিয়ে ভালোভাবে নাড়ুন। রান্না হয়ে গেলে আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। মিশ্রণটিতে অল্প জল দিয়ে পিষে নিন যতক্ষণ না একটি সূক্ষ্ম পেস্ট তৈরি হয়। একধারে রেখে দিন।

মাছের টুকরোগুলো পরিষ্কার জলে ধুয়ে নিন এবং হলুদ গুঁড়া ও লবণ দিয়ে 10 মিনিট মেরিনেট করে রাখুন।

টেম্পারিংয়ের জন্য একটি প্যানে তেল গরম করে তাতে টেম্পারিংয়ের উপকরণ যোগ করুন এবং এক মিনিট নাড়ুন। তারপর মিহি করে রাখা পেস্ট যোগ করুন এবং ভালভাবে মেশান। সাথে লাল লঙ্কার গুঁড়ো, নুন মেশান। পরবর্তী 1 মিনিটের জন্য সবকিছু ভালভাবে নাড়তে থাকুন এবং প্রয়োজনে কিছু জল যোগ করুন। 4-5 মিনিট পর্যন্ত, কম বা মাঝারি আঁচে তরকারি সিদ্ধ করুন।

এরপরে, ম্যারিনেট করা মাছ মেশান এবং 4-5 মিনিট রান্না হতে দিন।

তারপর নারকেলের দুধ মেশান এবং তরকারি ঘন হওয়া পর্যন্ত ফুটতে দিন। মাছের টুকরোগুলো ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে এবং সবকিছু ভালোভাবে মিশে গেলে জ্বাল বন্ধ করে দিন।

বিশ্রামের সময় অপরিহার্য। অতএব, পরিবেশন করার আগে থালাটি প্রায় 30 মিনিটের জন্য এমনি রেখে দিন।

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel